আমি আপনার সাথে একটি গেম সম্পর্কে কথা বলতে চাই যেটি অনেক বছর আগে 2009 সালে প্রথম প্রকাশিত হয়েছিল, Might & Magic Clash of Heroes, যেটি তখন Ubisoft থেকে লাইসেন্সের অধীনে Capybara Games দ্বারা প্রকাশিত হয়েছিল। 20 জুলাই, 2023 তারিখে, 14 বছর পর, ডোটেমুর ডেফিনিটিভ সংস্করণের জন্য শিরোনামটি একটি নতুন চেহারা পেয়েছে, যাকে আমি কোডটি পাঠানোর জন্য এবং গেমটি সম্পর্কে আমাকে কিছু জানাতে ধন্যবাদ জানাই৷ আমি আপনার সাথে সাধারণভাবে কথা বলব৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ তাদের জন্য যারা এটি কখনও খেলেননি এবং একই সাথে দেখুন এই নির্দিষ্ট সংস্করণে কী চালু করা হয়েছে। এই পর্যালোচনা অংশটি একটি গেমের সত্যিকারের ছোট্ট রত্নটির প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করার একটি উপায় যা আমি নিশ্চিত যে আপনি যদি ম্যাচ-3 শৈলীর ধাঁধা এবং টার্ন-ভিত্তিক কৌশল ঘরানার একজন ভক্ত হন তবে আমি নিশ্চিত যে এটি আপনাকে অনেক বেশি আবেদন করবে।

এই বলে শুরু করা যাক যে Might and Magic: Clash of Heroes – Definitive Edition হল Might & Magic এর ফ্যান্টাসি জগতে সেট করা ধাঁধা, কৌশল এবং RPG গেমগুলির একটি অত্যন্ত সফল মিশ্রণ। প্রকৃতপক্ষে, এখানে গল্পটি হিরোস অফ মাইট এবং ম্যাজিক ভি-এর চল্লিশ বছর আগে শুরু হয়েছিল, তবে চিন্তা করবেন না কারণ এটিকে পুরোপুরি উপভোগ করার জন্য আপনাকে গেমটির অন্য সংস্করণগুলি খেলতে হবে না। গল্পটি পাঁচটি অধ্যায়ে বিভক্ত, প্রতিটির নিজস্ব মিনি-ক্যাম্পেন ম্যাপ রয়েছে।

গেমপ্লেতে, আমাদেরকে দুটি অংশে বিভক্ত একটি গ্রিডে পালা-ভিত্তিক এনকাউন্টারের মুখোমুখি হতে হবে, আমাদের সেনাবাহিনী নীচে এবং শত্রু শীর্ষে রয়েছে। ইউনিটের ধরন নির্ভর করে ব্যবহৃত নায়কের উপর, এবং সমস্তই তাদের নিজস্ব আক্রমণের ধরন বা ক্ষমতা দ্বারা আলাদা করা হয়। সংমিশ্রণগুলি এলোমেলো করা হয়েছে এবং প্রতিটি পালা, আমরা এবং আমাদের প্রতিপক্ষ উভয়েরই তিনটি চাল থাকবে বিশুদ্ধ পাজল কোয়েস্ট শৈলীতে প্যানগুলির সংমিশ্রণ তৈরি করতে, পরবর্তী আক্রমণগুলিকে চার্জ করতে এবং এইভাবে আশা করা যায় শত্রুর প্রতিরক্ষায় প্রবেশ করতে হবে। , যতক্ষণ না আপনি তাদের লাইফ পয়েন্ট শূন্যে কমিয়ে গেমটি জিতবেন না।

স্পষ্টতই, এটি সব নয়, কারণ গেমের কৌশলগুলি আয়ত্ত করার জন্য অনেক মেকানিক্স রয়েছে, যেমন প্রতিটি নায়কের বিশেষ ক্ষমতা, অনেক ধরণের প্রাথমিক সৈন্য, অভিজাত এবং নায়কদের নির্বাচন, প্রতিটি যুদ্ধের আগে সজ্জিত করার জন্য বিভিন্ন শিল্পকর্ম। ইত্যাদি ইত্যাদি। এই সব একটি সত্যিই মজাদার এবং সন্তোষজনক গেমপ্লে বাড়ে, যেখানে আমাদের পরিকল্পনা দক্ষতা প্রতিটি যুদ্ধের ফলাফল নির্ধারণ করে।

Might and Magic: Clash of Heroes গেমের প্রচারাভিযান মোডে, আমরা বিশ্বের বিভিন্ন অঞ্চলে পাঁচজন নায়কের অ্যাডভেঞ্চার অনুসরণ করি, ধীরে ধীরে একটি নিষ্ঠুর মন্দ পরিকল্পনা প্রকাশ করি এবং অনেক বিরোধীদের সাথে লড়াই করি যারা প্রায়শই আমাদের দক্ষতাকে অতিক্রম করে। তারা পরীক্ষা করে। প্রতিটি যুদ্ধের পরে, আমাদের ইউনিটগুলি অভিজ্ঞতার পয়েন্টগুলি পায় এবং এইভাবে ক্রমশ আরও শক্তিশালী হয়ে ওঠে, তবে প্রতিটি সংঘর্ষে কোনটি মোতায়েন করার জন্য সবচেয়ে উপযুক্ত তা নির্ধারণ করা আমাদের উপর নির্ভর করে। এছাড়াও আমরা অন্বেষণ করতে পারি, সেকেন্ডারি মিশন নিতে পারি এবং বিভিন্ন কঠিন ধাঁধা চ্যালেঞ্জে আমাদের হাত চেষ্টা করতে পারি, যা আমাদের অনন্য পুরস্কারের নিশ্চয়তা দেয়। এই সব বিশ ঘন্টারও বেশি সময় ধরে চলে, তাই দীর্ঘায়ু ভালোর থেকেও বেশি এবং আপনি যদি ধারাটি পছন্দ করেন, বিশ্বাস করুন, এটি আপনাকে শেষ পর্যন্ত পর্দায় আটকে রাখবে।

এই নির্দিষ্ট সংস্করণের প্রধান নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল “আই অ্যাম দ্য বস” সম্প্রসারণ প্যাক, যা আপনাকে প্রচারাভিযান ব্যতীত সমস্ত মোডে চারটি ভিলেনের মধ্যে একটি ব্যবহার করতে দেয়৷ পরেরটিকে একপাশে রেখে, আমরা অনলাইন এবং স্থানীয়ভাবে দ্রুত একের পর এক বা এমনকি দুই-দুই-দুই যুদ্ধে লঞ্চ করতে পারি এবং আমাদের সবচেয়ে পছন্দের নায়ককে বেছে নিতে পারি।

মূল সংস্করণে, এটি শুধুমাত্র অনলাইনে খেলা সম্ভব ছিল এবং শুধুমাত্র একের পর এক, কিন্তু দুর্ভাগ্যবশত এটি আর সম্ভব নয়। এছাড়াও, এই নির্দিষ্ট সংস্করণটি গেমটিকে পুনরুজ্জীবিত করার এবং এর মোডগুলিকে প্রসারিত করার একটি উপায়, একটি মাল্টিপ্লেয়ার মোড যুক্ত করা যা অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেই পুরোপুরি কাজ করে৷ অতিরিক্তভাবে, স্টিম সংস্করণটি রিমোট প্লে-এর জন্য সমর্থন যোগ করে, যা মূলত আপনাকে কোনও বন্ধুকে গেমে আমন্ত্রণ জানাতে দেয় এমনকি তাদের কাছে একটি অনুলিপি না থাকলেও৷

অবশেষে, এই সংস্করণের আরেকটি সংযোজন হল পুনঃডিজাইন করা আর্টওয়ার্ক: সংক্ষেপে, পেইন্টিংগুলিকে নতুন করে সাজানো হয়েছে এবং আধুনিকীকরণ করা হয়েছে, এবং আমি সেগুলিকে বরং মনোরম বলে মনে করেছি, কিন্তু সত্যি কথা বলতে, এটি এমন নয় যে আগেরগুলি এতটা খারাপ ছিল না। নিচে

সব মিলিয়ে, Might and Magic: Clash of Heroes হল ম্যাচ-3 শৈলীর ধাঁধার শিরোনাম এবং টার্ন-ভিত্তিক কৌশলের মধ্যে একটি মজার মিশ্রণ যার সমস্যা আছে, কিন্তু সত্যিই ভাল কাজ করে। গল্পটি বাড়িতে লেখার মতো খুব বেশি নয় কিন্তু প্রচারাভিযান এবং ধাঁধাগুলি এখনও অনেক মজার৷ সমস্ত দলগুলি অনন্য এবং আলাদাভাবে খেলতে পারে, এবং আপনি এই গেমটিতে অপরিচিত বা বন্ধুদের বিরুদ্ধেও PVP করতে পারেন৷ অবশ্যই খেলুন৷ আপনি যদি আগ্রহী হন তবে এটি বাছাই করুন এবং যদিও এই “নির্দিষ্ট” সংস্করণটি খুব বেশি যোগ করে না, গেমটি এখনও দুর্দান্ত। যারা ম্যাচ-3 এবং উচ্চ ফ্যান্টাসি পাজল পছন্দ করেন তাদের জন্য প্রস্তাবিত। পূর্ববর্তী হিরোস অফ মাইট এবং ম্যাজিক গেমগুলির অভিজ্ঞদের জন্যও অত্যন্ত সুপারিশ করা হয়।

7.5
Score

Pros

  • ধাঁধার যুদ্ধগুলি কিছুটা কৌশলী এবং বেশিরভাগই মজাদার। বস এবং ধাঁধার চ্যালেঞ্জ মৌলিক সূত্রে একটি চমৎকার বৈচিত্র প্রদান করে।
  • গেমপ্লেটি ভালভাবে শেখানো এবং বাছাই করা সহজ।
  • খেলার গতি খুবই ভালো
  • শিল্প এবং বিশ্ব বিল্ডিং একটি জাদুকরী ফ্যান্টাসি জগতের উদ্রেক করে যা 2D হিরোস অফ মাইট অ্যান্ড ম্যাজিক গেমের স্মরণ করিয়ে দেয়।

Cons

  • কম্পিউটারের প্রতিপক্ষের চালকে গতি বাড়ানোর কোনো উপায় নেই
  • সাইড মিশন সত্যিই ঐচ্ছিক নয়। আইটেম এবং XP সংগ্রহ করতে আপনাকে অবশ্যই তাদের মধ্যে অন্তত বেশিরভাগ সম্পূর্ণ করতে হবে।
  • ইউনিটগুলি কিছুটা ভারসাম্যহীন বলে মনে হচ্ছে, তবে আইটেমগুলি মারাত্মকভাবে ভারসাম্যহীন

Final Verdict

ব্যবহারকারীর রিভিউ দেখে, আমি Might and Magic: Clash of Heroes - Definitive Edition-এর সাথে একটি নির্দিষ্ট পরিমাণ অসন্তোষ লক্ষ্য করেছি, কারণ গেমটি খাঁটি নয়, কিন্তু কারণ এই সংস্করণে নতুন বৈশিষ্ট্যগুলি মূল্যবান বলে মনে হচ্ছে না মূল্য. প্রকৃতপক্ষে, যদি আপনার কাছে ইতিমধ্যেই আসল সংস্করণ থাকে তবে এই নির্দিষ্ট সংস্করণে স্যুইচ করা মূল্যবান নাও হতে পারে। যাইহোক, যদি আপনি এই শিরোনামের কাছে প্রথমবার আসেন, তবে এই নির্দিষ্ট সংস্করণটি আপনার জন্য হতে পারে, এবং আপনি যদি সাধারণত টার্ন-ভিত্তিক কৌশল এবং ম্যাচ-3 গেমের অভিজ্ঞতা উপভোগ করেন, তবে নিজেকে একটি উপকার করুন এবং এটি চেষ্টা করুন। সুবিধা নিন , আমি গ্যারান্টি এটা মূল্য হবে.