আজ এই প্রবন্ধে আমরা স্বতন্ত্র শিরোনাম পর্যালোচনা করতে যাচ্ছি Bright Memory: Infinite, যা অবিশ্বাস্যভাবে ছোট দল-নির্মিত।
প্রতিদিন আমরা গেমিং শিল্পে আরও বেশি স্বাধীন বিকাশকারী এবং তাদের শিরোনাম দেখতে পাই। ব্রাইট মেমরিও এই প্রতিভাবান স্বাধীন দলের একটির হাতের কাজ, যা প্রথম 25 মার্চ, 2020-এ FYQD-STUDIO দ্বারা Steam এবং Xbox Series X কনসোলের এক ঘন্টার প্রিক্যুয়েল হিসাবে প্রকাশিত হয়েছিল৷ এটি এর নজরকাড়া গ্রাফিক্স দিয়ে গেমারদের মুগ্ধ করেছিল এবং মসৃণ গেমপ্লে।
কিছুক্ষণ পরে, গেম ডেভেলপার ঘোষণা করেছে যে এটি ব্রাইট মেমোরি: ইনফিনিটে কাজ করছে এবং অবশেষে গেমটি 11 নভেম্বর, 2021-এ PC এবং Xbox Series X প্ল্যাটফর্মের জন্য মুক্তি পেয়েছে।
গেমটির গল্পটি 2036 সালে সংঘটিত হয় এবং শুরু হয় যেখানে একটি অদ্ভুত ঘটনার কারণে আকাশে একটি বড় গর্ত দেখা দেয় এবং বিজ্ঞানীরা এই অদ্ভুত এবং অবর্ণনীয় ঘটনার কোন কারণ খুঁজে পান না, তাই SRO তার এজেন্টদের সংগঠিত করে। বিভিন্ন দেশে, এটি গবেষণা এবং অধ্যয়নের জন্য এই গর্তের জায়গায় পাঠানো হয়।
আপনি চীনের শেলিয়া নামের এই এজেন্টদের একজনকে নিয়ন্ত্রণ করেন এবং আপনার দায়িত্ব যত তাড়াতাড়ি সম্ভব এই গর্তের জায়গায় গিয়ে এর কারণ খুঁজে বের করা। গেমের প্রতিপক্ষকে দুর্বলতম ফর্মেও উপস্থাপন করা হয়েছে এবং গেমের সময় তার তেমন উপস্থিতি নেই।
ব্রাইট মেমোরির প্রথম সংস্করণের অনেক অনুরাগীদের প্রত্যাশার বিপরীতে যারা এই শিরোনামের গল্প থেকে দীর্ঘ এবং গভীর অভিজ্ঞতার প্রত্যাশা করেছিলেন, এই সংস্করণের গল্পটি তার পূর্বসূরির মতোই সংক্ষিপ্ত এবং এটি দুই ঘন্টার অভিজ্ঞতা প্রদান করে এবং এতে রয়েছে শুধুমাত্র প্রতিটি সাতটি পর্যায়। এগুলি এক চতুর্থাংশ থেকে 20 মিনিটের মধ্যে স্থায়ী হয়, তাই গেমটিতে খেলোয়াড়ের সাথে গেমের চরিত্রগুলিকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য বেশি সময় থাকে না এবং একটি বাঁকানো এবং গভীর গল্প বলে না।
এই শিরোনামের সংক্ষিপ্ততা এটির অন্যতম বড় দুর্বলতা। যদিও একটি খুব ছোট দল দ্বারা এই ধরনের একটি শিরোনাম করা অবশ্যই প্রশংসনীয়, এটি ভাল হবে যদি তারা এই শিরোপা তৈরিতে আরও সময় ব্যয় করতে পারে এবং খেলোয়াড়দের কাছে আরও সম্পূর্ণ খেলা পেতে পারে।
এই গেমের একটি অংশ যা ভালভাবে জ্বলে ওঠে তা হল এর গেমপ্লে। এই গেমটির গেমপ্লে অনেকগুলি Doom এবং Ghostrunner শিরোনামের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এই কারণে, এর অভিজ্ঞতাকে এই দুটি গেমের সংমিশ্রণ হিসাবে বিবেচনা করা যেতে পারে।
গেমপ্লে আপনাকে চারটি ভিন্ন আগ্নেয়াস্ত্র এবং একটি দুর্দান্ত অস্ত্র দেয় যা আপনি বিভিন্ন কম্বো তৈরি করতে এবং যুদ্ধের সময় ব্যবহার করতে পারেন।
এই অস্ত্রগুলির মধ্যে রয়েছে শটগান, পিস্তল, অ্যাসল্ট রাইফেল, স্নাইপার রাইফেল এবং একটি তলোয়ার যা আপনাকে আগ্নেয়াস্ত্রের পাশাপাশি এটি ব্যবহার করতে এবং বিভিন্ন ধরণের মারামারি করতে দেয়।
আপনার প্রতিটি অস্ত্রের নির্দিষ্ট বৈশিষ্ট্য রয়েছে, উদাহরণস্বরূপ: এই গেমের সমস্ত আগ্নেয়াস্ত্রের একটি নির্দিষ্ট এবং সীমিত ধরণের গোলাবারুদ রয়েছে যা আপনি যুদ্ধের সময় মধ্যে পরিবর্তন করতে পারেন। এটি লক্ষ করা উচিত যে ডজ মেকানিজম, ডুম শিরোনামের মতো, এই শিরোনামের লড়াইয়ের একটি খুব শক্তিশালী উপাদান এবং এটি আপনাকে গেমের লড়াইয়ের অংশের চেয়ে একটি মসৃণ এবং আরও উপভোগ্য অভিজ্ঞতা দেয়।
এই শিরোনামটি আপনাকে SRO স্কিল এনহ্যান্সমেন্ট সিস্টেম নামে একটি স্কিল ট্রিও প্রদান করে, যা আপনাকে রিলিকুয়ারি সংগ্রহের পাশাপাশি আপনার বিশেষ আগ্নেয়াস্ত্র গোলাবারুদ আপগ্রেড করার মাধ্যমে আপনার হাইব্রিড সোর্ডের জন্য নতুন কম্বো আনলক করতে দেয়।
উপরে উল্লিখিত অস্ত্রগুলি ছাড়াও, আপনার কাছে একটি এক্সো ইউনিট আর্মও রয়েছে যা আপনাকে আপনার শত্রুদের বাতাসে ঝুলিয়ে দিতে বা এমনকি তাদের ধ্বংস করতে দেয়। এটা উল্লেখ করা উচিত যে SRO স্কিল এনহ্যান্সমেন্ট সিস্টেম মেনুতে, আপনি এটির জন্য নতুন ক্ষমতা আপগ্রেড এবং আনলক করতে পারেন।
সাধারণভাবে, এটা বলা যেতে পারে যে এই শিরোনামের মূল হল এর গেমপ্লে, এবং এটিই এর অস্তিত্বের প্রধান কারণ। যদিও আপনার কাছে প্রচুর অস্ত্র নেই, গেমটিতে একই সংখ্যক অস্ত্রের সাথে লড়াই করা কখনই বিরক্তিকর হয় না এবং আপনি অনুভব করতে পারেন যে আপনি লড়াইয়ে ক্রমাগত উন্নতি করছেন এবং বিভিন্ন কম্বো আবিষ্কার করতে পারেন।
এই শিরোনামটিতে বেশ কয়েকটি বস ফাইটও রয়েছে যা মজাদার এবং বিভিন্ন ধরণের লড়াইকে ব্যাপকভাবে বৃদ্ধি করে, যাতে এই বসদের প্রত্যেকের নিজস্ব বৈশিষ্ট্য এবং লড়াইয়ের ধরন রয়েছে এবং এছাড়াও খুব আকর্ষণীয় ডিজাইন রয়েছে এবং তাই খেলোয়াড় পক্ষ থেকে নতুন কৌশল চায় যুদ্ধে জয়লাভ করা এবং সেই কারণেই এই কর্তাদের মুখোমুখি হওয়া এই শিরোনামের সবচেয়ে উপভোগ্য অংশগুলির মধ্যে একটি।
আর একটি জিনিস যা গেমটিতে সবচেয়ে ভাল ডিজাইন এবং এমবেড করা হয়েছে তা হল এর দর্শনীয় গ্রাফিক্স এবং আলো। এটা বিশ্বাস করা কঠিন যে AAA শিরোনামের তুলনায় এত ছোট এবং এত কম বাজেটের একটি স্টুডিও এত সুন্দর গ্রাফিক আর্ট প্রদর্শন করতে সক্ষম হয়েছে যে তাদের শিরোনাম তৈরির লক্ষ লক্ষ বাজেটের অনেক বড় কোম্পানি এটিকে ভালভাবে ডিজাইন করতে সক্ষম হয়েছে। আসা না
অবশ্যই, এটি লক্ষ করা উচিত যে সামগ্রিক গ্রাফিক্স এবং স্টেজ এবং গেমের বিশ্বের বিবরণ সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে, তবে অনেক টেকডাউনের সময় আমরা মসৃণ অ্যানিমেশন দেখতে পাই, তবে কিছু ক্যাথেড্রিনে আমরা দুর্বল টেক্সচার বা শুকনো অ্যানিমেশন দেখতে পাই। তবে, কারণে অল্প সংখ্যক ক্যাথিনের কাছে এগুলি কম দৃশ্যমান এবং এড়িয়ে যাওয়া যেতে পারে।
এই শিরোনামের অভিজ্ঞতার সময় আপনি যে আরেকটি সমস্যার সম্মুখীন হতে পারেন তা হল প্রযুক্তিগত সমস্যা এবং কিছু গেম বাগ। উদাহরণস্বরূপ, কখনও কখনও আপনি বাগের কারণে মাটিতে আটকে যেতে পারেন এবং সেখানে আটকে যেতে পারেন এবং আপনার একমাত্র উপায় হল গেমটি পুনরায় লোড করা। অবশ্যই, এটি লক্ষ করা উচিত যে এই ধরনের সমস্যাগুলি সম্ভবত আপডেটের সময় সমাধান করা হবে।
গেমের ধাপগুলির নকশা এবং প্রক্রিয়াটিও বেশ বৈচিত্র্যময়, যাতে আমরা স্টিলথ স্টেজগুলির অস্তিত্ব, গাড়ি চালানোর সাথে সম্পর্কিত অংশগুলি, সেইসাথে প্ল্যাটফর্মিংয়ের কিছু অংশ দেখতে পাই। এছাড়াও, এই গেমটিতে আপনার শত্রুদের ডিজাইন এবং বৈশিষ্ট্যগুলি খুব ভাল বৈচিত্র্যপূর্ণ এবং লড়াইয়ের প্রক্রিয়াটিকে খেলতে বা বিরক্তিকর না করে তোলে।
বন্দুকের শব্দ এবং তাদের সাথে সম্পর্কিত সাউন্ড এফেক্টগুলিও খুব ভালভাবে সম্পন্ন করা হয়েছে এবং তাদের প্রত্যেকটি প্লেয়ারের কাছে নিজস্ব অনুভূতি প্রকাশ করে। চরিত্রগুলির ভয়েস অভিনয়ও তুলনামূলকভাবে ভাল মানের, তবে আমি উপরে যেমনটি ব্যাখ্যা করেছি, এই শিরোনামে কোনও বিশেষ চরিত্রায়ন নেই এবং এই শিরোনামে অনেক সংলাপ আদান-প্রদান করা হয়নি, তাই চরিত্রগুলির ভয়েস অভিনয় খুব মূল্যবান নয়।
6.0 Score
Pros
- পর্যায়গুলির নকশায় বৈচিত্র্য
- উপভোগ্য প্রচারণা
- অত্যাশ্চর্য শিল্প গ্রাফিক্স
Cons
- ছোট খেলা
- চরিত্রায়নের অভাব
- খুব সুপারফিশিয়াল গল্প
- দরিদ্র গল্প বলা
Final Verdict
উজ্জ্বল মেমরি: ইনফিনিট গ্রাফিক্স এবং গেমপ্লে উভয় ক্ষেত্রেই একটি দুর্দান্ত কাজ করে, প্লেয়ারকে একটি দুর্দান্ত অভিজ্ঞতা দেয়, তবে শিরোনামটি খুব ছোট এবং হতাশাজনক হওয়ার কারণে চরিত্রায়ন এবং গল্প বলার মতো ক্ষেত্রে এর সংজ্ঞা খুব কম। এখন প্রশ্ন জাগে এই শিরোনামের অভিজ্ঞতা সার্থক কিনা? এই প্রশ্নের উত্তরে, আমি অবশ্যই বলব যে এটি অবশ্যই অভিজ্ঞতার মূল্য, তবে এর সংক্ষিপ্ততা খেলাটির অভিজ্ঞতা এবং সামগ্রিক উপভোগকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করে এবং এর সমাপ্তিও খুব হতাশাজনক। সাধারণভাবে, যদিও এই গেমটি একটি AAA শিরোনাম নয়, এটি গেমপ্লে এবং গ্রাফিক্সের ক্ষেত্রে একটি দুর্দান্ত অভিজ্ঞতা নিয়ে আসে, তবে শেষ পর্যন্ত এটি শেষ করতে আপনার 2 থেকে 3 ঘন্টা সময় লাগবে, যা এটিকে এমনকি $20 মূল্যের ট্যাগও করে তোলে। কিছুটা অযৌক্তিক বলে মনে হচ্ছে এবং মনে হচ্ছে আপনি 2 ঘন্টার ডেমোর জন্য $20 প্রদান করেছেন। আপনি যদি অতীতে ব্রাইট মেমরি শিরোনামটি কিনে থাকেন তবে এই শিরোনামটি আপনার জন্য বিনামূল্যে পাওয়া যাবে এবং এই ক্ষেত্রে আমি বলতে পারি যে এটি অবশ্যই একটি চেষ্টা করার মতো, তবে আপনি যদি এই শিরোনামটি কেনার কথা ভাবছেন তবে আমি আপনাকে সুপারিশ করব এটা সম্পর্কে আরো