2009-এ ফিরে যাওয়া যাক। যখন ড্রাগন এজ: অরিজিনস রিলিজ করা হয়েছিল, তখন এটি নিজেকে প্রমাণ করতে সক্ষম হয়েছিল দুই প্রজন্মের সেরা রোল প্লেয়িং গেমগুলির মধ্যে একটি। একটি কাজ যা আবারও ভূমিকা পালনের ধারায় Bioware-এর ক্ষমতা প্রদর্শন করেছে এবং বছরের পর বছর ধরে অন্য অনেক ডেভেলপারদের অনুকরণের জন্য আদর্শ হয়ে উঠেছে। এখন, এই গেমটি প্রকাশের এক দশকেরও বেশি পরে, এখনও এমন কাজ রয়েছে যা এই পুরানো গেমটি অনুকরণ করতে আগ্রহী। একটি পদ্ধতি যা শেষ পর্যন্ত নেতিবাচক ফলাফলের সাথে মিলিত হয়েছিল এবং King’s Bounty 2 কে পূর্ববর্তী সংস্করণের তুলনায় উন্নতি হিসাবে বিবেচনা করা হয়নি, এবং এমনকি এটি বেছে নেওয়া নতুন পথে অনেক সমস্যার সম্মুখীন হয়েছিল। 1C এন্টারটেইনমেন্টের সর্বশেষ প্রযোজনাটি অন্য যে কেউ কখনও লক্ষ্য করেনি তার চেয়ে অনেক বেশি একটি পুরানো রোল প্লেয়িং গেমের মতো।
এই সিরিজের প্রথম সংস্করণকে কৌশল এবং কৌশলগত ঘরানার মধ্যে যতটা স্থান দেওয়া সম্ভব ছিল, এখানে কিংস বাউন্টি 2 তার মূল নীতির চেয়ে অনেক বেশি এগিয়ে গেছে এবং ওপেন ওয়ার্ল্ড বৈশিষ্ট্য সহ একটি ভূমিকা-প্লেয়িং গেমের মতো হয়ে উঠেছে। গেমের একেবারে শুরুতে, আপনার কাছে তিনটি নির্দিষ্ট অক্ষর থেকে বেছে নেওয়ার এবং তাদের প্রত্যেকের সাথে সম্পূর্ণ অভিন্ন গল্পের অভিজ্ঞতা নেওয়ার সুযোগ রয়েছে। এই তিনটি চরিত্রের মধ্যে পছন্দ শুধুমাত্র তাদের ক্ষমতার মধ্যে পার্থক্য করে, এবং কার্যত প্রতিটির বিস্তারিত বৈশিষ্ট্য গল্প বা গেমারদের পছন্দের উপর কোন প্রভাব ফেলে না। সাধারণভাবে, এই ধরনের পদ্ধতি অবলম্বন করা ভূমিকা-প্লেয়িং শৈলীর সাথে অপরিচিত নয় এবং এই ধারায় অনেক কাজ ছিল যা আপনাকে একটি স্থিতিশীল প্রধান চরিত্র প্রদান করে। অক্ষর যাদের অনেক বৈশিষ্ট্য আগে থেকে লিখিত এবং গেমার তাদের পরিবর্তন করতে পারবেন না. একটি ভূমিকা নাটকে দর্শকদের এই সীমাবদ্ধতার সাথে মোকাবিলা করতে দেয় এমন প্রধান সমস্যা হল চরিত্র নকশার গুণমান। উদাহরণস্বরূপ, আপনি দ্য উইচারে এমন কোনো শ্রোতা পাবেন না যিনি জেরাল্টের চরিত্রের নকশার সমালোচনা করেন। যেমন একটি ফ্যান্টাসি বায়ুমণ্ডলে নায়কদের বিভিন্ন charms প্রয়োজন. এখানে, যাইহোক, King’s Bounty 2 এমন চরিত্রগুলিকে আপনার সাথে পরিচয় করিয়ে দেয় যারা সত্যিই অস্বাভাবিক, এমনকি তাদের মধ্যে একজন নির্বোধ থেকেও বেশি। একটি সমস্যা যা কখনও কখনও শ্রোতাদের পক্ষ থেকে পছন্দের অভাব এবং একটি অনুপযুক্ত সংমিশ্রণ তৈরি করতে পূর্ব-নির্ধারিত মূর্খ সিদ্ধান্তের কারণ হয়। যদিও এখানে আমরা কার্যত ভূমিকা-প্লেয়িং ঘরানার একটি কাজ নিয়ে কাজ করছি, বাস্তবে গেমারের গল্প এবং সংলাপের ক্ষেত্রে বিশেষ পছন্দ করার অধিকার নেই এবং শুধুমাত্র কিছু মিশন সম্পাদন করতে এবং তৈরি করতে সৃজনশীল হতে পারে। বিভিন্ন সিদ্ধান্ত।
সাধারণভাবে, King’s Bounty 2 ওপেন ওয়ার্ল্ড গেমগুলির মধ্যে রয়েছে, কিন্তু আসল বিষয়টি হল যে এই গেমটির পরিবেশগুলি অদ্ভুতভাবে সীমিত এবং আপনাকে কর্মের খুব বেশি স্বাধীনতা দেয় না। বাধাগুলি গেমের সমস্ত কোণে অবস্থিত এবং একটি উপায়ে, ফার্মির সাথে গেমারদের চলাচলের মেয়াদ শেষ হওয়ার তারিখকে অনেক বেশি সীমাবদ্ধ করে। যদিও এই গেমটির বিকাশকারীদের দ্বারা ডিজাইন করা বিশ্বটি শৈল্পিক দৃষ্টিকোণ থেকে ভাল অবস্থায় রয়েছে, তবে এটি কোনওভাবেই দর্শকদের কাছে জীবন্ত পরিবেশের অনুভূতি প্রকাশ করে না। অ্যানিমেশন বা বিশেষ প্রোগ্রাম ছাড়া সমস্ত অ-বাজানো অক্ষরগুলি এক পর্যায়ে দাঁড়িয়ে থাকে এবং তাদের সাথে আপনার সংলাপ করার জন্য অপেক্ষা করে। এমন কিছু যা বছরের পর বছর ধরে রোজ-টু-ডে রোল-প্লেয়িং থেকে সরানো হয়েছে এবং কৃত্রিম বুদ্ধিমত্তার পথ দেওয়া হয়েছে যা অন্তত জীবনযাত্রার একটি রূপ দেখানোর চেষ্টা করে। এমনকি দিন এবং রাতের চক্রের অনুপস্থিতি গেমারকে গেমের জগতের সাথে যোগাযোগ করার ক্ষমতা রাখে না। গেমার অন্য যেকোন কিছুর চেয়ে কুরিয়ারের মতন যেখানে গেমটি রোল প্লেয়িং উপাদানগুলিতে ফোকাস করে। বেশিরভাগ সাইড মিশন একটি আইটেম সরানো বা এক বিন্দু থেকে অন্য বিন্দুতে যাওয়ার মধ্যে সীমাবদ্ধ এবং তাদের মধ্যে কোন বৈচিত্র্য নেই। সমস্যা হল পরিকল্পিত পরিবেশের সুপ্ত সম্ভাবনা একেবারেই ব্যবহার করা হয় না। এসব ক্ষেত্রে ছাড়াও, আমাদের খেলার নিম্নমানের উপস্থাপন করতে ভুলবেন না, যার কারণে গল্প বলার নিম্নমানের সমস্যা হয়েছে। বেশিরভাগ চরিত্রের কণ্ঠস্বর খুবই নিম্ন স্তরের, এবং সেগুলিকে সেকেলে অ্যানিমেশনের সাথে একত্রিত করা শেষ ফলাফলটিকে অবিশ্বাস্য পর্যায়ে নিয়ে এসেছে।
6.5 Score
Pros
- পরিবেশের ভাল শৈল্পিক নকশা
- খেলা যুদ্ধ এখনও মজা
- কৌশল এবং ব্যবস্থাপনা অনেক বিবরণ আছে
- সংগ্রামের উপযুক্ত জটিলতা
Cons
- একটি ক্লিচড এবং পুনরাবৃত্তিমূলক গল্প
- প্রধান চরিত্রগুলির দরিদ্র নকশা
- মিশন গ্রহণ এবং সম্পূর্ণ করার ক্লান্তিকর প্রবাহ
- ডুপ্লিকেট সাইড মিশন
- কোন সঠিক মিথস্ক্রিয়া ছাড়া বিশ্বের নকশা
- চরিত্রগুলোর ট্র্যাজেডির কণ্ঠস্বর
Final Verdict
উল্লিখিত সমস্ত দুর্বলতা সত্ত্বেও, প্রচুর সংখ্যক ইতিবাচক পয়েন্টের মুখোমুখি হওয়ার জন্য সংগ্রাম বিভাগে প্রবেশ করা যথেষ্ট। 1C এন্টারটেইনমেন্ট স্টুডিও, প্রথম সংস্করণের মতোই, এই বিভাগে সম্ভাব্য সর্বোত্তম পারফরম্যান্স এবং উল্লেখযোগ্য উন্নতি সহ ষড়ভুজ অংশে টার্ন-ভিত্তিক প্রচারণার একই পরিচিত কাঠামো দেখাতে সক্ষম হয়েছিল। এখানে, যদিও কিছু আধুনিক উপাদান যেমন গতিশীল পরিবেশ এবং সংগ্রামের আকারে তাদের প্রভাব দেখা যায় না, তবে আমরা কৌশলের একটি দুর্দান্ত গভীরতা দেখতে পাই। একটি পদ্ধতি যা শুধুমাত্র সংগ্রামের কেন্দ্রবিন্দুতে নয়, গেম পরিচালনার বৈশিষ্ট্যগুলির গঠনের উপরও একটি অসাধারণ প্রভাব ফেলে। প্রতিটি গেম বাহিনীর যুদ্ধক্ষেত্রে নির্দিষ্ট বিবরণ রয়েছে এবং একে অপরের সাথে একত্রিত করলে বিভিন্ন ফলাফল হতে পারে। প্রাথমিক জটিলতা সব গেমারদের জন্য উপভোগ্য নাও হতে পারে, তবে এটি দীর্ঘমেয়াদে কৌশলগত এবং কৌশলগত ধারায় আগ্রহীদের চাহিদা মেটাতে পারে। একটি বিষয় যা অবশ্যই বিরক্তিকর এবং পুনরাবৃত্তিমূলক তৃতীয়-ব্যক্তি বিভাগ দ্বারা বেষ্টিত। কিংস বাউন্টি 2 স্পষ্টভাবে প্রথম অংশের সফল সূত্রটি উন্নত করার চেষ্টা করেছিল, কিন্তু ভুল পথ বেছে নিয়ে এটি অনেক দুর্বলতা তৈরি করেছিল।