PlayDesh
রিভিউ

গেম রিভিউ Alan Wake Remastered

এটি এগারো বছর আগে ভিডিও গেমের জগতে অপরাধ-কল্পনা উপন্যাসের লেখক অ্যালান ওয়েকের সাথে দেখা হয়েছিল। হয়তো আমরা তখন জানতাম না যে তিনি এবং তার দুঃসাহসিক কাজগুলি আমাদের জন্য কতটা স্মরণীয় হবে এবং এমনকি 11 বছর পর তার দুঃসাহসিক অভিজ্ঞতা আমাদের জন্য আনন্দদায়ক হবে। এটি 2010 সালে অ্যালান ওয়েক নামে একটি খুব ভিন্ন এবং উচ্চ মানের সারভাইভাল হররো গেম প্রকাশিত হয়েছিল। একটি শিরোনাম যা মাইক্রোসফ্টের জন্য একচেটিয়া ছিল, এবং প্লেস্টেশন ভক্তরা একটি বিশুদ্ধ খেলার অভিজ্ঞতা থেকে বঞ্চিত হয়েছিল৷ হয়তো নতুন প্রজন্মের গেমাররা গেম ডেভেলপারকে অ্যালান উইকের সাথে নয়, তাদের নতুন শিরোনাম দিয়ে জানবে; এমন একটি খেলা যা আপনার অভিজ্ঞতা থাকলে, আপনি অ্যালান ওয়েকের পরিবেশের সাথে কিছুটা পরিচিত। এখন গেমটি রিমাস্টার করা হয়েছে এবং অ্যালান ওয়েক রিমাস্টারড নামে রিলিজ করা হয়েছে।

অষ্টম প্রজন্মটি ছিল রিমাস্টার এবং রিমেকের একটি প্রজন্ম, এবং আমরা Reident Evil 2 এবং Shadow Of Clossus-এর মতো দুর্দান্ত রিমেকের অভিজ্ঞতা পেয়েছি, এবং অবশ্যই আমরা Resident Evil 3-এর মতো কিছু ভাল রিমেক খেলেছি। রিমাস্টারদের মধ্যে ক্রিসিস রিমাস্টারকে এই প্রজন্মের একজন ভালো রিমাস্টার হিসেবে উল্লেখ করা যেতে পারে। কিন্তু বড় প্রশ্ন হল: অ্যালান ওয়েক রিমাস্টার কোন বিভাগে পড়ে? এটি কি এমন একটি শিরোনাম যা আমরা এটির অভিজ্ঞতার পরে আসল সংস্করণ থেকে খুব বেশি আলাদা বোধ করব না, এবং এমনকি মাফিয়া 2 রিমাস্টারের মতো, আমরা কি এটি কেনার জন্য অনুশোচনা করছি, নাকি আমরা একটি ভাল গেম এবং রিমাস্টারের পাশে আছি?

অ্যালান ওয়েক এমন একজন লেখক যা তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি হারিয়েছে: লেখার শক্তি। এই ক্ষমতা হারানো মানে ধারণা না থাকা নয়, তবে তার সমস্যা এর বাইরে চলে যায়। এমনকি তিনি বেশ কয়েক মাস ধরে তার নতুন গল্পের শিরোনামও বেছে নিয়েছেন এবং পুরো গল্পটি এমনকি নেতিবাচক চরিত্রগুলিও মাথায় রেখেছেন, কিন্তু একটি অদ্ভুত শক্তি তাকে লিখতে দেয় না এবং শুরু করার সাথে সাথে তার চিন্তাভাবনাকে ব্যাহত করে। তার স্ত্রী, অ্যালিস, অ্যালেনকে পুনরুজ্জীবিত করার সিদ্ধান্ত নেয় এবং তাকে ব্রাইট ফলস নামক একটি উজ্জ্বল এলাকায় নিয়ে যায় যাতে সে সময় ব্যয় করে এবং তার চিন্তাভাবনা মুক্ত করে তার কাজ পুনরায় শুরু করতে পারে।

কাগজে একটি গেমের ধারণাটি দুর্দান্ত শোনাচ্ছে এবং আপনি সম্ভবত মনে করেন যে আপনি একটি রহস্যময় এবং জটিল গল্পের মুখোমুখি হয়েছেন; আমি বলতে হবে আপনি সঠিক. আমরা একটি শিরোনাম নিয়ে কাজ করছি যা টুইন পিকস এবং শাইনিং এবং স্টিফেন কিং এর উপন্যাস দ্বারা অনুপ্রাণিত, তাই গেমটির গল্পের জটিলতা মোটেও অদ্ভুত নয়; আপনি এটা আরও বুঝতে পারবেন যখন আমি খেলার গল্পের চেয়ে একটু বেশি বলি। এমন সময় আছে যখন গেমের গল্পটি আপনার কাছে সম্পূর্ণ অদ্ভুত এবং বোধগম্য হয়ে ওঠে, কিন্তু কয়েক সেকেন্ডের মধ্যে একটি ক্রম বা ফ্ল্যাশব্যাকের সাথে, আপনার অস্পষ্টতাগুলি অনেকাংশে মুছে ফেলা হয় (ঠিক যেমন ডেভিড লিঞ্চের চলচ্চিত্রগুলিতে)।

ভিলায় পৌঁছে, অ্যালেন একটি অদ্ভুত আশ্চর্যের মুখোমুখি হন: তার স্ত্রী তাকে তার গল্পটি পুনরায় লেখার জন্য একটি টাইপরাইটার এনে দেন। এতে ভিক রেগে যায় এবং তারা বাড়ি থেকে পালিয়ে যায়। একটু পরে, সে বুঝতে পারে যে তার স্ত্রী অদৃশ্য হয়ে গেছে এবং তার স্ত্রীর চিৎকার শুনে সে পানিতে ঝাঁপ দেয়, কিন্তু দুর্ঘটনার পর জেগে ওঠে এবং এর আগে সেই সুন্দর অঞ্চলটির কোন চিহ্ন নেই। কিছুক্ষণ পরে, ভিক জানতে পারেন যে তিনি তার নিজের গল্পগুলির মধ্যে একটিতে আটকে আছেন, এমন একটি গল্প যার একমাত্র শিরোনাম বেছে নেওয়া হয়নি এবং কখনও লেখা হয়নি এবং নিজেকে এবং তার স্ত্রীকে বাঁচানোর একমাত্র উপায় এটি শেষ করা! অল ওয়েক এবং তার স্ত্রী দুজনের জন্য একটি সাধারণ ছুটি চেয়েছিলেন; কিন্তু এখন লিখতে না পারা তাকে জীবন দিতে পারে।

চরিত্রটি গেমটিতে হীরার মতো জ্বলজ্বল করে। গেমের গল্পের নায়ক এবং প্রতিপক্ষ, নিঃসন্দেহে, গল্প-চালিত গেমগুলির সেরা চরিত্রগুলির মধ্যে একটি রয়েছে এবং তাদের প্রতিটি ক্রিয়া গেমের কারণ এবং যুক্তি দ্বারা নির্ধারিত হয়; অবশ্যই, যেমনটি আমি বলেছি, ডেভিড লিঞ্চের কাজের মহান অনুপ্রেরণার কারণে, আপনি অনেক গল্প এবং ঘটনার কারণ ঘন্টার পরে খুঁজে পেতে পারেন, তবে নিশ্চিত থাকুন যে গেমটি শেষ হওয়ার সাথে সাথে গেমটিতে কোনও বড় অস্পষ্টতা অবশিষ্ট নেই। . আমি সাহসের সাথে বলতে পারি যে অ্যালান ওয়েক রিমাস্টারডের একমাত্র জিনিস যা অপ্রচলিত নয় তা হল এর অনন্য গল্প এবং চরিত্রায়ন।

গেমটির দুর্দান্ত গল্পের মধ্য দিয়ে যেতে, আমরা অ্যালান ওয়েক রিমাস্টারডের গেমপ্লেতে আসি। আপনি যদি কঠোর গেমার না হন এবং আধুনিক গেম মেকানিক্সে বিশ্বাস না করেন তবে গেমপ্লেটি আপনার জন্য উপভোগ্য। অ্যালান ওয়েক একজন সারভাইভাল হরর এবং থার্ড পারসন শুটার যিনি ভয় দেখাতে এবং একটি মজার শুটিংয়ের অভিজ্ঞতা তৈরি করতে পরিচালনা করেন। গেমটির পরিবেশ সত্যিই ভীতিকর এবং পুরো ব্রাইট ফলস জুড়ে এমন প্রাণীতে পূর্ণ যেগুলি অন্ধকারে আচ্ছন্ন এবং আপনাকে আপনার সমস্ত শক্তি দিয়ে আলোর সন্ধান করতে হবে এবং উজ্জ্বল এলাকায় আশ্রয় নিতে হবে। আপনি যখন ধাপে ধাপে গেমটির মধ্য দিয়ে যাচ্ছেন, তখন একটি ভয় রয়েছে যে আপনি গেমের বন্য শত্রুদের একজনের কাছে পরাজিত হতে পারেন এবং এর একটি কারণ হল গেমের চেকপয়েন্টগুলি একে অপরের থেকে অনেক দূরে, যা শৈল্পিকভাবে ডিজাইন করা হয়েছে।

গেমটির অন্যতম শক্তি হল পরিবেশের নকশা এবং প্রবাহের নকশা। আমি যেমন বলেছি, গেমটিতে আপনাকে সেখানে বিশ্রামের জন্য ক্রমাগত আলোর উত্স সন্ধান করতে হবে, আপনার স্বাস্থ্য বারটি পূরণ করতে হবে এবং একটি চেকপয়েন্টে পৌঁছাতে হবে। এই আলোর উত্সগুলি এমনভাবে স্থাপন করা হয়েছে যাতে আপনি দূর থেকে তাদের দৃষ্টিভঙ্গি দেখতে পারেন (বিশেষত যখন আপনি কোনও আলোর উত্সে পৌঁছান, পরবর্তী গন্তব্যের দৃষ্টিকোণটি বেশ পরিষ্কার হয়), এটি কোনও মানচিত্র ছাড়াই পরবর্তী পথটি জানা সম্ভব করে তোলে। এবং এর দিকে অগ্রসর হতে দৃঢ়প্রতিজ্ঞ। অবশ্যই, খেলার ধরন এবং কিছু ধাঁধার প্রকৃতির দ্বারা বিভ্রান্ত হওয়া স্বাভাবিক, তবে আপনি সত্যিই ভাল গেম ডিজাইনের একটি সংকট পেতে পারেন না।

ধাঁধার কথা বললে, গেমপ্লেটির অন্যতম ত্রুটি হল ধাঁধার অভাব। গেমের পরিবেশ এবং এর দুর্দান্ত ডিজাইনে সত্যিই কিছু কঠিন এবং চ্যালেঞ্জিং ধাঁধাঁর সম্ভাবনা ছিল, তবে যদিও গেমটি ধাঁধার খালি নয়, সেগুলি খুব চ্যালেঞ্জিং নয় এবং গেমটিতে শুধুমাত্র একটি কঠিন ধাঁধা রয়েছে। রেমেডি যদি গেমটির ধাঁধা ডিজাইন করতে আরও কিছুটা সময় ব্যয় করত, গেমটির গেমপ্লে স্তর সত্যিই কয়েক ডিগ্রি বৃদ্ধি পেত।

মনস্তাত্ত্বিক ভয় এমন কিছু যা আজকাল খুব কমই পাওয়া যায় এবং সৌভাগ্যবশত আমরা অ্যালান ওয়েক রিমাস্টার্ডে এটি ভালভাবে দেখতে পাই। এই খেলায় ভয় জাম্প জাম্প এবং অবিলম্বে এবং ভুলে যাওয়া ভয় নয়; এটি এমন একটি ভয় যে আপনি ক্রমাগত উদ্বিগ্ন বোধ করেন এবং সবসময় কী ঘটতে পারে তা নিয়ে ভীত থাকেন। এখন হয়তো কয়েক মিনিটের জন্য এটা একেবারেই না ঘটতে পারে, কিন্তু আপনি ক্রমাগত ভবিষ্যৎ নিয়ে চিন্তা করতে এবং খেলার ভয়ঙ্কর পরিবেশ ও পরিবেশ দেখে ভয় পান! এটি হল সবচেয়ে ভালো ধরনের ভয়, অর্থাৎ মনস্তাত্ত্বিক ভয় এবং এটা বলা যেতে পারে যে আপনি যখন একটু বড় হয়ে যান, তখন এটিই একমাত্র ভয় যা আপনাকে একটু ভয় দেখাতে পারে এবং অ্যালান ওয়েক রিমাস্টারড তার কাজটি ভালোভাবে করেছেন। .

গেমের শুটিং এবং গানপ্লে অংশ যেখানে গেমের সমস্যাগুলি ধীরে ধীরে স্পষ্ট হয়ে ওঠে। কোনও ভুল করবেন না, এই অংশটি মোটেই দরিদ্রের বিভাগে পড়ে না এবং এটি উপভোগ্য হবে। কিন্তু এই এলাকায় সমস্যা আছে যে উপেক্ষা করা যাবে না. HUD গেমটি পুরানো এবং আধুনিক বৈশিষ্ট্য যেমন ইনকামিং অ্যাটাকিং মিটার ব্যবহার করে না। এটি প্রায়শই ঘটে যে আপনি দৌড়াচ্ছেন বা হাঁটছেন বা লড়াই থেকে পালিয়ে যাচ্ছেন, কিন্তু শত্রু আপনাকে পিছন থেকে জোরে আঘাত করে এবং আপনি মারা যান। এই সময়ে আপনাকে এমন একটি বিপজ্জনক আক্রমণের সংকেত দেওয়া উচিত যাতে আপনি ডজ করতে পারেন বা পথ পরিবর্তন করতে পারেন। এছাড়াও, গেমটি এই জাতীয় সময়ের জন্য কুইক টার্ন ব্যবহার করে না এবং এই পরিস্থিতিতে আপনার হাত এবং বাহু সত্যিই বন্ধ হয়ে যায়।

গেমপ্লেটির সাথে আরেকটি সমস্যা হল গেমের মাঝখানে এর চমকের সমাপ্তি। প্রকৃতপক্ষে, গেমটির গেমপ্লে এর অর্ধেকের পরে অফার করার মতো নতুন কিছু নেই এবং এটি প্রথমার্ধে যা কিছু জিতেছে, এবং বাকিটি পুনরাবৃত্তি হয়ে যায়। এটি গেমটিকে জায়গায় জায়গায় পুনরাবৃত্তিমূলক বোধ করে এবং সত্যি কথা বলতে, গেমটির দুর্দান্ত গল্প না হলে, গেমটির শেষে পুনরাবৃত্তি সহ্য করা সত্যিই ক্লান্তিকর হবে। অ্যালান ওয়েক রিমেটেডের নির্মাতারা যদি গেমটিতে কমপক্ষে এক বা দুটি নতুন প্রক্রিয়া এবং শত্রু যোগ করতেন তবে তারা গেমটির দর্শকদের জন্য একটি দুর্দান্ত উপকার করতে পারত।

গেমের শুটিং অংশের সমস্যাগুলি একপাশে রেখে, আমাদের অবশ্যই এর শক্তি সম্পর্কেও কথা বলতে হবে। গেমটিতে অস্ত্রের বৈচিত্র্য খুব ভাল এবং প্রচুর হালকা সরঞ্জাম দিয়ে আপনি শত্রুদের সাথে যুদ্ধে যেতে পারেন। গেমটিতে আপনার প্রধান অস্ত্র একটি টর্চলাইট। আপনি যখন আপনার শত্রুদের মুখে এই টর্চলাইটের আলো জ্বালিয়ে দেন, তখন তাদের অস্তিত্বের অন্ধকার দূর হয়ে যায় এবং তারা ধ্বংস হয়ে যায়। অবশ্যই, আপনার জানা উচিত যে এই ফ্ল্যাশলাইটের চার্জ সীমিত এবং আপনার খেলার পরিবেশে এটির জন্য একটি ব্যাটারি সন্ধান করা উচিত। এছাড়াও, আপনার অন্য প্রধান অস্ত্র হল ফ্লেয়ার গান, যেটির বিস্ফোরণ থেকে আলোর সাহায্যে আপনি এটি পেতে পারেন। ভিড় যুদ্ধে জয়ের সুযোগ।

গেমটিতে শত্রুদের বৈচিত্র্য ভাল এবং যে কোনও কিছু আপনার শত্রু হতে পারে। অন্ধকার পাখি থেকে ট্র্যাক্টর যা আপনার রক্তের জন্য তৃষ্ণার্ত এবং অনেক মানব শত্রুকে বন্দী করা হয়েছে! আমি এটাও বলতে চাই যে অ্যালান ওয়েক রিমাস্টার করা একটি কঠিন খেলা এবং এটি ইজিতে খেলা সহজ নাও হতে পারে; এই কারণে, আপনি যদি একজন উদাস গেমার হন এবং গেমটিতে একগুঁয়ে শত্রুদের সাথে লড়াই করার জন্য আপনার কাছে খুব বেশি ধৈর্য বা দক্ষতা না থাকে তবে অ্যালান ওয়েক রিমাস্টারড আপনার জন্য একটি ভাল গেম নাও হতে পারে। এর গল্পটি সম্পূর্ণরূপে বোঝার জন্য ভাল ইংরেজির প্রয়োজন ছাড়াও, এই গেমটির জন্য ভাল লড়াইয়ের দক্ষতাও প্রয়োজন (বিশেষত উচ্চ অসুবিধা স্তরে)।

অবশেষে, আমরা গেমের গ্রাফিক্সে আসি, যেটি গেমটির জীবনবৃত্তান্তের মূল কারণ ছিল। 2010 সালে আসল সংস্করণে গেমটির গ্রাফিক্সটি এর প্রতিরূপ গেমগুলির থেকে কিছুটা বাইরে ছিল এবং এটির সত্যিই একটি সন্তোষজনক ভিজ্যুয়াল গুণমান রয়েছে। কিন্তু এখন, 11 বছর পর, যখন আমরা এর রিমাস্টার করা গ্রাফিক্স দেখি, আমরা বুঝতে পারি যে এটির মেয়াদ শেষ হয়ে গেছে। অবশ্যই, আপনি প্রথম নজরে এই ফলাফল পাবেন না; কারণ গেমটির চেহারা এবং টেক্সচারের গুণমান এবং গেমের পরিবেশ ভাল দেখায় এবং গেমটির রেজুলেশন ভালভাবে বেড়েছে। অ্যালেনের মুখটিও ভালভাবে নতুনভাবে ডিজাইন করা হয়েছে এবং এতে আরও অনেক বিস্তারিত রয়েছে। কিন্তু যা আপনাকে আঘাত করে তা টেক্সচারের গুণমান নয়, গেমের গ্রাফিক্সের অন্যান্য দিক।

সম্ভবত কিছু স্রষ্টার যুক্তি, যেমন Ramdy, একটি গেম রিমাস্টার করার জন্য কেবলমাত্র রেজোলিউশন এবং ফ্রেম রেট বাড়ানো। অ্যালান ওয়েক রিমাস্টার্ড 60 ফ্রেম প্রতি সেকেন্ডে, PS5 এ 4K রেজোলিউশন, 1080p রেজোলিউশন এবং PS4 এ 30 ফ্রেম প্রতি সেকেন্ডে চলে এবং ডেভেলপাররা এই বিষয়ে একটি ভাল কাজ করেছে। দুর্ভাগ্যবশত, অন্যান্য ক্ষেত্রে, যেমন শেডিং এবং লাইটিং, সেইসাথে বডি এবং ফেস অ্যানিমেশন ডিজাইন করা, সাব-ক্যারেক্টারগুলি মোটেও ভাল কাজ করেনি। গেমটির আলোর মান খুব সন্তোষজনক নয়, এবং নবম প্রজন্মের কনসোলগুলির শক্তির কারণে ছায়াগুলি আরও পিক্সেল ব্যবহার করতে পারত। যাইহোক, গেমটির মূল সংস্করণের তুলনায় অনেক বেশি উন্নত সিস্টেমের প্রয়োজনীয়তা প্রয়োজন।

এই বিভাগে আরেকটি সমস্যা হ’ল চরিত্রগুলির মুখ এবং দেহের খারাপ অ্যানিমেশন, যা কখনও কখনও খুব শুষ্ক এবং অনমনীয়। এটি কিছুটা অদ্ভুত কারণ যতদূর আমি মনে করতে পারি আসল সংস্করণে গেম অ্যানিমেশনগুলি কখনই এত শুকনো দেখা যায়নি! যাইহোক, রামদি ভবিষ্যতে এই সমস্যাগুলির জন্য একটি আপডেট প্রকাশ করতে পারে, তবে গেমটির বর্তমান অবস্থায় ভাল অ্যানিমেশন নেই। গেম ক্যাথোডগুলি কখনও কখনও বাজি হয়ে যায় এবং সাউন্ড স্কিপিংয়ের মতো জিনিসগুলি তাদের সাথে ঘটে।

গেমটির শব্দটি আসল সংস্করণের মতোই এবং পরিবর্তিত হয়নি, যা অবশ্যই পরিবর্তন করার দরকার নেই। চরিত্রের কণ্ঠস্বর এবং শত্রু এবং পরিবেশ সর্বোত্তম উপায়ে করা হয়েছে এবং এতে সামান্যতম দুর্বলতা নেই। গেমটির মিউজিকটি অনেক অরিজিনাল পিস ব্যবহার করে এবং গেমটির মূল থিম মিউজিকটি আপনার জন্য খুব স্মরণীয় হয়ে থাকবে। একটি জিনিস যা গেমটিকে সিনেমার অভিজ্ঞতার কাছাকাছি নিয়ে আসে তা হল সঙ্গীত যা প্রতিটি পর্বের শুরুতে এবং যা ঘটেছিল তার বিভাগে বাজানো হয় এবং একটি উপায়ে আপনাকে গেমের অভিজ্ঞতা চালিয়ে যেতে উত্সাহিত করে৷

 

8.5
Score

Pros

  • খুব চিত্তাকর্ষক গল্প
  • আলো ব্যবহারের আকর্ষণীয় প্রক্রিয়া
  • শ্রবণযোগ্য সঙ্গীত
  • খেলার বিষয়বস্তু প্রচুর
  • বিভিন্ন ধরনের অস্ত্র

Cons

  • দরিদ্র টেক্সচার
  • আলোতে কম অগ্রগতি
  • খারাপ মুখের অ্যানিমেশন
  • Cutcenes বগি পেতে

Final Verdict

অ্যালান ওয়েক রিমাস্টারড হল সেরা অষ্টম এবং নবম প্রজন্মের সারভাইভাল হরর গেমগুলির মধ্যে একটি যা আপনি উপভোগ করতে পারেন। আপনি যদি মূল সংস্করণটি না খেলে থাকেন, গেমের সমস্ত সমস্যা সত্ত্বেও, এই শিরোনামটি অভিজ্ঞতার মূল্যবান। আপনি যদি আসলটি খেলে থাকেন, তবে এখনও অ্যালেন ওয়েকের পদাঙ্ক অনুসরণ করা এর সমস্ত অ্যাড-অন প্যাকগুলির সাথে $30 অভিজ্ঞতার মূল্য। আপনি যদি ভয় এবং বেঁচে থাকার শৈলী এবং বিশেষত মনস্তাত্ত্বিক ভয়ের ভক্ত হন তবে এই গেমটি একেবারে মিস করবেন না।

Related posts

গেম রিভিউ Lost in Play

PlayDesh
2 years ago

Grid Legends গেম রিভিউ

admin
2 years ago

গেম রিভিউ Bumblebee – Little Bee Adventure

PlayDesh
1 year ago
Exit mobile version